আজকের তারিখ- Thu-02-05-2024

ফাঁকা হচ্ছে রাজধানী, স্টেশনে ঘরমুখী মানুষের ভিড়

যুগের খবর ডেস্ক: রাজধানীতে লাখ লাখ কর্মজীবীর বসবাস। বছরের দুটি উৎসবে এসব মানুষের বড় একটি অংশ শহর ছেড়ে নাড়ির টানে বাড়ি যায়। তখন মানুষের ভিড়ে ঠাসা এই নগরী বিশ্রামে যায়। আর ওই দুই উৎসবের সময়ের মধ্যে ঈদুল ফিতরেই সবচেয়ে বেশি মানুষ ঢাকা ছাড়ে। আর দুদিন পরেই ঈদ। ফলে রাজধানীর সেই বিশ্রামের সময় হয়েছে।
এবারের ঈদুল ফিতর উদযাপন করতে, প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়িমুখী মানুষের ভিড় বাড়ছে বাস ও রেলস্টেশন এবং লঞ্চঘাটে। ফলে ফাঁকা হয়ে পড়ছে কংক্রিটে মোড়ানো ঢাকা। দ্রুত বদলে যাচ্ছে শহরের চিরচেনা ব্যস্ত রূপ।
বুধবার (১৯ এপ্রিল) থেকে ছুটি শুরু হয়েছে। শবে কদরের দিন সরকারি ছুটির সঙ্গে সরকারের নির্বাহী আদেশে ছুটি মিলেছে বৃহস্পতিবার (২০ এপ্রিল)। চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি পাঁচ দিন বা ছয় দিন হবে এ বছর। এই লম্বা ছুটির কারণে সচরাচার যারা বাড়িতে যান না, তারাও এবার প্রিয়জনদের কাছে যাচ্ছেন। প্রতিবছর যারা ঈদের ছুটিতে বাড়ি যান, তারা তো যাচ্ছেনই।
মঙ্গলবার (১৮ এপ্রিল) ঢাকার বাইরে গেছে ১২ লাখের বেশি সচল মোবাইল সিম। এর বিপরীতে ঢাকায় ঢুকেছে সাড়ে ৬ লাখের বেশি সিম। এই চিত্র বলে দিচ্ছে, বিপুলসংখ্যক মানুষ রাজধানী ছেড়েছে। ছুটির দ্বিতীয় দিন বুধবারও ঘরমুখী মানুষের গন্তব্য ছিল বাস-রেলস্টেশন ও লঞ্চঘাটের দিকে।
বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার রাস্তায় ঈদযাত্রীদের ভিড় চোখে পড়ার মতো। এই জনস্রোত আগামীকাল শুক্রবারও অব্যাহত থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায়, নগর গণপরিবহনে ঘরমুখী যাত্রীদের চাপ রয়েছে। সায়েদাবাদ-যাত্রাবাড়ী, কমলাপুর, সদরঘাট, মহাখালী ও গাবতলিমুখী পরিবহনে ভিড় সবচেয়ে বেশি। এসব স্টেশন থেকে কেউ বাসে, কেউ ট্রেনে, কেউবা লঞ্চে চেপে বাড়ির উদ্দেশে রওনা হবেন। কোথাও রাস্তা ফাঁকা থাকলেও সিগন্যালগুলোয় যানজট লেগে যাচ্ছে।
গাবতলী, সায়েদাবাদ ও মহাখালীর বাস টার্মিনালের টিকিট কাউন্টারগুলোতে ঈদযাত্রীদের ভিড় লক্ষ করা গেছে এদিন। একই চিত্র কমলাপুর রেলস্টেশন ও সদরঘাটের লঞ্চ টার্মিনালে। বাস কাউন্টারে দায়িত্বরতরা জানিয়েছেন, এবার ঈদের আগে দক্ষিণাঞ্চলের যাত্রীদের উপচে পড়া ভিড় কম। পদ্মা সেতু দিয়ে যাতায়াত করা বিপুল সংখ্যক গাড়ি কিছুক্ষণ পরপর ২১টি জেলার উদ্দেশে ছেড়ে যাচ্ছে। আর লঞ্চের কর্মচারীরা বলছেন, পদ্মা সেতু দিয়ে বাসের যাত্রী বেড়ে যাওয়ায় লঞ্চের যাত্রী কিছুটা কমেছে।
সায়েদাবাদের হানিফ পরিবনের টিকিট বিক্রেতােআদিল জানান, এবার আগাম টিকিট বিক্রির সংখ্যা কমেছে। যাত্রীদের ভিড় অন্যান্যবারের চেয়ে কিছুটা কম মন হচ্ছে। বিশেষ করে পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে গাড়ির সংখ্যা কয়েক গুণ বেড়ে গেছে। এর সুফল পাচ্ছে ওই অঞ্চলের ২১ জেলার মানুষ। এ ছাড়া অন্যান্য অঞ্চলের যাত্রীদের চাপ আগের মতোই আছে।
ঘরমুখী অপেক্ষারত যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্যবার ঈদযাত্রায় ঢাকার রাস্তায় যে যানজটের ভোগান্তিতে পড়তে হয়, এবার তা কিছুটা কম। রাস্তায় গাড়ির চাপ থাকলেও বাস, রেলস্টেশন ও লঞ্চঘাটে পৌঁছাতে ঘণ্টার পর ঘণ্টা যানজটে পড়তে হচ্ছে না। তারপরও বিপুলসংখ্যক মানুষ তিন-চার দিনের মধ্যে ঢাকা ছাড়ায় সমস্যা তো হবেই।
প্রসঙ্গত, ঈদযাত্রা নির্বিঘ্ন করার জন্য এবছর ঢাকার ২০টি পয়েন্টসহ গুরুত্বপূর্ণ ৪৬টি পয়েন্ট নির্ধারণ করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।
বুধবার (১৯ এপ্রিল) গাবতলী বাস টার্মিনাল পরিদর্শনে গিয়ে এ তথ্য জানিয়ে সংস্থাটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, যেগুলো বেশি বেশি যানজটপূর্ণ পয়েন্ট, সেখানে দুই শিফটে ম্যাজিস্ট্রেট নিয়োগ আছে। আমাদের মনিটরিং টিমও কাজ করছে। আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ঈদের আগে ও পরে সাত দিন রাস্তায় থাকবেন, যাতে কোনও ধরনের সমস্যা না হয়।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )